ইইউ’র সেই সিদ্ধান্তের ব্যাপারে কঠোর হুশিয়ারি রাশিয়ার

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: রাশিয়া হুশিয়ারি উচ্চারণ করে বলেছে, রাশিয়ার তেলের পর আংশিক নিষেধাজ্ঞার দেওয়ার ব্যাপারে ইউরোপীয় ইউনিয়নের সেই সিদ্ধান্ত হবে ‘আত্ম-ধ্বংসাত্মক’ পদক্ষেপ যা জোটের ওপর উল্টো বুমেরাং হয়ে যাবে। বিবিসি বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এর আগে সোমবার ইউক্রেন আগ্রাসনের জন্য আরও নিষেধাজ্ঞার অংশ হিসেবে এই বছরের শেষ নাগাদ রাশিয়ার ৯০% তেল আমদানি কমানো হবে বলে ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশগুলো জানিয়েছে।

তবে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এই পদক্ষেপ ‘আরো দাম বাড়িয়ে জ্বালানি বাজারকে অস্থিতিশীল করতে এবং সরবরাহ প্রক্রিয়াকে ব্যাহত করতে পারে’।

রাশিয়া লোকসানে তেল বিক্রি করবে না বলেও মস্কোও জোর দিয়ে জানিয়েছে। এক প্রেস ব্রিফিংয়ে ক্রেমলিন জানায়, বিশ্বের এক অংশে চাহিদা কমে গেলেও তা অন্য অংশে বাড়বে এবং রাশিয়ান প্রবাহ সেই অনুযায়ী পুনঃনির্দেশিত হবে।

বিশ্বের তৃতীয় বৃহত্তম তেলের ভোক্তা ভারত। দেশটি রাশিয়ার কাছ থেকে গত বছরের তুলনায় দ্বিগুণেরও বেশি তেল কিনেছে। কারণ ভারত রাশিয়ার কাছ থেকে ছাড়ের দামের সুবিধা পায়।

যদিও ইউরোপীয় কাউন্সিলের প্রধান চার্লস মিশেল যুক্তি দিয়েছেন যে, ইইউ ব্যাপী নিষেধাজ্ঞা রাশিয়ার যুদ্ধের অর্থায়নের একটি বিশাল উৎস বন্ধ করে দেবে। একইসঙ্গে একটি কূটনৈতিক সমাধানে সম্মত হওয়া এবং আক্রমণের অবসান ঘটাতে মস্কোর উপর চাপ সৃষ্টি করবে।