আল-আকসায় আবার সংঘর্ষ, আহত কমপক্ষে ৪২

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: অধিকৃত পূর্ব জেরুজালেমের আল-আকসা মসজিদ প্রাঙ্গণে আবারও ইসরায়েলি পুলিশের সঙ্গে ফিলিস্তিনিদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে অন্তত ৪২ জন ফিলিস্তিনি আহত হয়েছেন বলে জানিয়েছে ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট। কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, পবিত্র রমজান মাসের শেষ শুক্রবারে এ সংঘর্ষের ঘটনা ঘটল।

রেড ক্রিসেন্ট জানিয়েছে, আহতদের বেশির ভাগই শরীরের ওপরের অংশে আঘাত পেয়েছেন। এদের মধ্যে ২২ জনকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

সংঘর্ষের সূত্রপাত সম্পর্কে ইসরায়েলি পুলিশ বলেছে, ‘ফিলিস্তিনি দাঙ্গাকারীরা প্রথমে আল-আকসার নিচের দিকে ইহুদিদের পবিত্র স্থানের পশ্চিম প্রাচীরে পাথর নিক্ষেপ ও পটকা ছুড়তে শুরু করে। তারপর পুলিশ আল-আকসা প্রাঙ্গণে প্রবেশ করলে সংঘর্ষ বাঁধে।’

কয়েকজন প্রত্যক্ষদর্শী আল-জাজিরাকে বলেছেন, ‘পুলিশ নির্বিচারে কাঁদানে গ্যাস ও রাবার বুলেট ছুড়েছে।’

সংঘর্ষের সময় তিনজনকে আটক করার কথা জানিয়েছে পুলিশ। তাঁদের ভাষ্য, দুজনকে ঢিল ছোড়ার অভিযোগে এবং অন্যজনকে ‘জনতাকে উসকানি দেওয়ার’ অভিযোগে আটক করা হয়েছে।

ইসরায়েলি পুলিশ জানিয়েছে, পরিস্থিতি আপাতত শান্ত রয়েছে। মুসল্লিরা নিরাপদে মসজিদ প্রাঙ্গণে প্রবেশ করছেন এবং নামাজ আদায় করছেন। তবে প্রত্যক্ষদর্শীরা বলেছেন, ‘আল-আকসা ঘিরে এখনো উত্তেজনা বিরাজ করছে।’

পবিত্র রমজান মাস শুরু হওয়ার পর গত দুই সপ্তাহে আল-আকসা প্রাঙ্গণে ইসরায়েলি পুলিশের সঙ্গে সংঘর্ষে এ পর্যন্ত প্রায় ৩০০ ফিলিস্তিনি আহত হয়েছেন। গত বছর রমজানের সময়ও এমন সংঘর্ষের ঘটনা ঘটেছিল এবং ইসরায়েলি বাহিনী ও হামাসের মধ্যে ১১ দিনব্যাপী যুদ্ধ হয়েছিল।