আ’লীগের নতুন সংসদীয় বোর্ডে তারকা নেতারা

CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

আগামী তিন বছরের জন্য নতুন নেতৃত্ব পেয়েছে বাংলাদেশের প্রাচীন রাজনৈতিক দল ক্ষমতাসীন আওয়ামী লীগ। পুনরায় সভাপতি নির্বাচিত হয়েছেন বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এ নিয়ে শেখ হাসিনা নবমবার সভাপতি ও ওবায়দুল কাদের টানা দ্বিতীয় মেয়াদে সাধারণ সম্পাদক নির্বাচিত হলেন।

এর মধ্যে রয়েছে সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম প্রেসিডিয়ামের ১৭ সদস্য, ৪ যুগ্ম সাধারণ সম্পাদক, আট সাংগঠনিক সম্পাদকের মধ্যে পাঁচটি এবং ১৯ সম্পাদকীয় পদের মধ্যে ১৪ জনের নাম। এছাড়া ৫১ সদস্যের উপদেষ্টা পরিষদের ৪০ জনের নাম ঘোষণা করেন তিনি। এসব নাম কাউন্সিলরদের কণ্ঠভোটে অনুমোদন করিয়ে নেয়া হয়। এখন পর্যন্ত কার্যনির্বাহী সংসদের ৩৯টি পদ ফাঁকা আছে। যার মধ্যে সম্পাদকীয় ৫, সাংগঠনিক ৩, কোষাধ্যক্ষ, উপদফতর, উপপ্রচার এবং কার্যনির্বাহী সদস্যের ২৮টি পদ রয়েছে।

এছাড়া কাউন্সিল অধিবেশনে সংসদীয় বোর্ড ও স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডও গঠন করা হয়। সংসদীয় বোর্ডে রাখা হয়েছে সব বিজ্ঞ ও তারকা নেতাদের। তারা হলেন-শেখ হাসিনা, সৈয়দা সাজেদা চৌধুরী, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, আবুল হাসনাত আবদুল্লাহ, শেখ ফজলুল করিম সেলিম, কাজী জাফর উল্লাহ, ওবায়দুল কাদের, মো. রাশিদুল আলম। সংসদীয় বোর্ডর বাকি সদস্যদের নাম পরে ঘোষণা করা হবে। এক্ষেত্রে বিভাগীয় দিক বিবেচনায় নিতে চান বলে জানান শেখ হাসিনা। সংশ্লিষ্ট বিভাগ থেকে প্রভাবশালী নেতাদের জায়গা দেয়া হবে সংসদীয় মনোনয়ন বোর্ডে। এই বোর্ড সংসদ নির্বাচন ও উপনির্বাচনে দলের প্রার্থী ঠিক করে।