আবরারের চেতনায় ‘বিদ্রোহ’ সৃষ্টি হয়েছিল: জামায়াত নেতা পারওয়ার

CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

আবরারের স্মরণে মঙ্গলবার চট্টগ্রাম প্রেস ক্লাবে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের স্মরণ সভায় একথা বলেন তিনি।

একাত্তরে মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী জামায়াতের নায়েবে আমির পারওয়ার বলেন, “জাতিসত্তার পক্ষে সে (আবরার) কথা বলার জন্য, বুয়েটের মতো শ্রেষ্ঠ বিশ্ববিদ্যালয়ের ছাত্র হিসেবে জাতির জন্য, এই মাটির জন্য, এই পতাকার জন্য সে ফেইসবুকে স্ট্যাটাস দিয়েছে।

“এগুলো সে মনে করেছিল দেশপ্রেম।”

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নয়া দিল্লি সফরে গত ৫ অক্টোবর ভারতের সঙ্গে সাতটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়। এছাড়া তিনটি যৌথ প্রকল্প উদ্বোধন করেন শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এই চুক্তি ও প্রকল্পের দিকে ইঙ্গিত করে ফেইসবুকে একটি পোস্ট দেন বুয়েটের তড়িত প্রকৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র আবরার ফাহাদ।

ওই পোস্টে ভারতের বাংলাদেশের বন্দর ব্যবহার নিয় কটাক্ষের পাশাপাশি ভারতকে ফেনী নদীর পানি ত্রিপুরায় সরিয়ে নেওয়ার সুযোগ দেওয়ার চুক্তিকে ইঙ্গিত করে সমালোচনা করা হয়।

তিনি লিখেছিলেন, “কাবেরি নদীর পানি ছাড়াছাড়ি নিয়ে কানাড়ি আর তামিলদের কামড়াকামড়ি কয়েক বছর আগে শিরোনাম হয়েছিল। যে দেশের এক রাজ্যই অন্যকে পানি দিতে চাই না সেখানে আমরা বিনিময় ছাড়া দিনে দেড়লাখ কিউবিক মিটার পানি দিব।”

আমদানি করা এলপিজি ভারতে রপ্তানির চুক্তি হলেও আবরার ওই পোস্টে বাংলাদেশের গ্যাস দেওয়া হবে বলে লিখেছিলেন: “কয়েক বছর আগে নিজেদের সম্পদ রক্ষার দোহাই দিয়ে উত্তরভারত কয়লা-পাথর রপ্তানি বন্ধ করেছে অথচ আমরা তাদের গ্যাস দিব। যেখানে গ্যাসের অভাবে নিজেদের কারখানা বন্ধ করা লাগে সেখানে নিজের সম্পদ দিয়ে বন্ধুর বাতি জ্বালাব।”

এই ফেইসবুক পোস্ট নিয়ে ক্ষুব্ধ বুয়েট ছাত্রলীগের একদল নেতাকর্মী ৬ অক্টোবর রাতে আবরারকে শেরে বাংলা হলের একটি কক্ষে নিয়ে পিটিয়ে হত্যা করেন। ‘শিবির সন্দেহে’ তার ওপর ওই নির্যাতন হয় বলে বুয়েট শিক্ষার্থীদের কয়েকজন জানিয়েছেন।

এর সমালোচনা করে গোলাম পারওয়ার প্রশ্ন করেছেন, “ধরেই নিলাম যদি শিবির সন্দেহে এই কথাগুলো বলেন। তার অর্থ কী এই দাঁড়াবে- শিবির করলেই কি তাকে মেরে ফেলতে হবে?”

আবরারের হত্যাকারীদের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগও। ছাত্রলীগ ইতোমধ্যে ১১ জনকে সংগঠন থেকে বহিষ্কার করেছে, হত্যাকাণ্ডে জড়িত অভিযোগে ১৯ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।এই হত্যাকাণ্ডের বিচার দ্রুত শেষ করার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে আইনমন্ত্রীকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বক্তব্যে ভারতের সঙ্গে করা চুক্তিগুলো নিয়ে সরকারের কঠোর সমালোচনা করে জামায়াতে ইসলামীর নেতা গোলাম পারওয়ার।

তিনি বলেন, “আজকে দেশবিরোধী চুক্তি করা হয়েছে। কী আজব ব্যাপার! বলে যে, মানবিক কারণে ফেনীতে প্রতিবেশীরা পানি খাইতে পারে না, মানবিক কারণে পিপাসার পানি, উনি মানবিক কারণে পিপাসা নিবারণ করেছেন। আমাদের তিস্তার খবর কী? আমাদের দুটি বন্দরে সুবিধা দিয়েছে, আমাদের ওপর দিয়ে রেল যাবে। এতো চুক্তি আপনি করলেন। ওখানে মানবিকতার প্রশ্ন নেই?

“আবার বলছেন যে, ফেনী নদী পানি ১.৮২ কিউসেক পানি দেওয়ার চুক্তি করে আসলেন। আর বিজিবি বলছে, তার আগে ৩৬টা পাম্প বসিয়ে তারা যে এতকাল পানি নিয়ে যাচ্ছে সেখানে কত কিউসেক পানি যাচ্ছে?”

সবার প্রতি ‘আধিপত্যবাদের’ বিরুদ্ধে সরব হওয়ার আহ্বান জানান তিনি।