আগাম এসেছে মৌসুমি বায়ু, প্রভাবে বৃষ্টি

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক: সাধারণত জুন মাসের প্রথম সপ্তাহে বাংলাদেশে মৌসুমি বায়ু আসে। আর তা সারা দেশে ছড়িয়ে পড়তে মাসের দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত গড়িয়ে যায়।

তবে এবার মে মাসের শেষেই দেশে আগাম চলে এসেছে মৌসুমি বায়ু ।

এর প্রভাবে দেশের বেশিরভাগ এলাকায় থেমে থেমে বৃষ্টি হচ্ছে, কোথাও দেখা দিয়েছে বন্যা। উপকূল ও উত্তরাঞ্চলে তুলনামূলক বেশি বৃষ্টি হচ্ছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

শুক্রবার (৩ জুন) সকালে মিনিট পনেরোর বৃষ্টিতেই নগরের নিচু এলাকায় সৃষ্টি হয় জলাবদ্ধতা। নগরের চকবাজার, ডিসি রোড, বাকলিয়া, দুই নম্বর গেট, মুরাদপুর, আগ্রাবাদ ও চান্দগাঁও এলাকায় পানি জমে থাকায় পথচারীদের দুর্ভোগ পোহাতে হয়েছে।

জলাবদ্ধতা নিরসনে প্রায় ১০ হাজার কোটি টাকা ব্যয়ে চারটি প্রকল্পের কাজ চলছে। তবে প্রকল্পগুলোর কাজের অগ্রগতি না থাকায় সহসা এই দুর্ভোগ থেকে মুক্তি পাচ্ছেন না নগরবাসী।

আবহাওয়াবিদরা বলছেন, মৌসুমি বায়ু বাংলাদেশের সীমানায় প্রবেশ করেছে। এটি এখন মিয়ানমারের আরাকান ও বাংলাদেশের কক্সবাজারে অবস্থান করছে। মৌসুমি বায়ু শুরুতে উপকূলে এসে কয়েক দিন স্থির থাকে। তারপর তা ধীরে ধীরে দেশের অভ্যন্তরে প্রবেশ করে। পর্যায়ক্রমে তা সারা দেশে ছড়িয়ে বৃষ্টি ঝরায়।

চকবাজার ডিসি রোড এলাকার বাসিন্দা মিজানুর রহমান বলেন, জুমার নামাজ শুরুর আগেই হঠাৎ বৃষ্টিতে মুসল্লীদের বিড়ম্বনায় পড়তে হয়েছে। ঘর থেকে বের হয়েই জলাবদ্ধতার ভোগান্তি। ময়লা পানি পেরিয়ে মসজিদে যেতে হয়।

স্থানীয়রা জানান, ময়লা-আবর্জনা জমে অনেক খাল ভরাট হয়ে গেছে। তাই বৃষ্টির পানি নামতে পারছে না। ঘণ্টার পর ঘণ্টা পানি জমে থাকছে সড়কে।