আইসিসির র‌্যাংকিংয়ে নতুন ইতিহাস গড়লেন লিটন

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: রীতিমত স্বপ্নের ফর্মে আছেন লিটন দাস। শ্রীলঙ্কার বিপক্ষে সর্বশেষ টেস্টেও দুই ইনিংসে তার উইলো থেকে বেরিয়ে আসে ১৪১ আর ৫২ রান। দল হারলেও এমন পারফরম্যান্সের বড় পুরস্কার পেলেন বাংলাদেশ দলের উইকেটরক্ষক এই ব্যাটার।

বুধবার (১ জুন) প্রকাশিত আইসিসির সর্বশেষ র‌্যাংকিং অনুসারে, দেশের টেস্ট ইতিহাসের সর্বোচ্চ র‌্যাংকিং এবং সর্বোচ্চ রেটিং পয়েন্টের মালিক হয়েছেন লিটন।

আইসিসির র‌্যাংকিংয়ে লিটনের রেটিং পয়েন্ট এখন ৭২৪। বাংলাদেশের টেস্ট ইতিহাসে তার আগে সর্বোচ্চ রেটিং পয়েন্ট অর্জনের রেকর্ডটি ছিল তামিমের। ২০১৭ সালের আগস্টে তামিম রেটিং পয়েন্ট অর্জন করেছিলেন ৭০৯।

এছাড়া রেকর্ড রেটিং পয়েন্ট নিয়ে র‍্যাঙ্কিংয়েও বড় উন্নতি হয়েছে লিটনের। ১৭ থেকে পাঁচ ধাপ এগিয়ে ১২তম অবস্থানে উঠে এসেছেন ডানহাতি এই ব্যাটার।

বাংলাদেশের টেস্ট ইতিহাসে এর আগে কোনো ব্যাটারের সর্বোচ্চ র‌্যাংকিং ছিল ১৪ নম্বর অবস্থান (তামিম ইকবাল)। এছাড়া মুশফিকুর রহিম একবার ১৬ নম্বরে উঠে এসেছিলেন।

এখন মুশফিক ১৭ নম্বরে। মিরপুর টেস্টে প্রথম ইনিংসে ১৭৫ রানের পর দ্বিতীয় ইনিংসে তিনি করেন ২৩ রান। এতে করে আট ধাপ এগিয়ে নিউজিল্যান্ডের হেনরি নিকোলসের সঙ্গে ১৭তম অবস্থানে এসেছেন মিস্টার ডিপেন্ডেবল।

এদিকে ক্যারিয়ারে প্রথমবারের মতো জোড়া শূন্য মেরে তামিম নেমে গেছেন পাঁচ ধাপ। বর্তমানে ৩২তম অবস্থানে আছেন দেশসেরা এই ওপেনার। দুই ইনিংসে ৯ আর শূন্য করে অবনতি হয়েছে মুমিনুল হকেরও। তিনি নেমে গেছেন ৬৪তম অবস্থানে। সাকিব আগের মতোই ব্যাটিং র্যাংকিংয়ে ৪৩তম স্থানে।

শ্রীলঙ্কার ব্যাটার মধ্যে সিরিজের শেষ টেস্টে ১৪৫ রানের ইনিংস খেলে পাঁচ ধাপ এগিয়েছেন অ্যাঞ্জেলো ম্যাথিউজ। বর্তমানে তিনি আছেন ১৫তম স্থানে। দিনেশ চান্দিমাল ৯ ধাপ এগিয়ে উঠে এসেছেন ৪৪তম অবস্থানে।

বোলিং র্যাংকিংয়ে বাংলাদেশের এবাদত হোসেন এক ধাপ এগিয়েছেন। মিরপুর টেস্টে ৪ উইকেট নেওয়া এই পেসার এখন ৮৪তম অবস্থানে। তবে ৫ উইকেট নিয়েও র‍্যাঙ্কিংয়ে পরিবর্তন হয়নি সাকিবের। আগের মতোই আছেন ২৯তম স্থানে।

শ্রীলঙ্কার বোলারদের মধ্যে কাসুন রাজিথা ১৭ ধাপ এগিয়ে আছেন ৪৪তম অবস্থানে। ১০ উইকেট নিয়ে ম্যাচসেরা হওয়া আসিথা ফার্নান্ডো ৪৪ ধাপ এগিয়ে উঠে এসেছেন ৫২তম অবস্থানে।