অ্যাপল কাণ্ড, ব্লু টিক নিয়ে সিদ্ধান্ত বদলাল টুইটার

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: অ্যাপলের সঙ্গে কয়েকদিন আগে দ্বন্দ্ব হয় মার্কিন ধনকুবের ইলন মাস্কের মালিকানাধীন সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারের। ওই সময় শোনা গিয়েছিল, অ্যাপল স্টোর থেকে টুইটারের অ্যাপসটি সরিয়ে ফেলা হবে। এ নিয়ে দুই কোম্পানির মধ্যে দ্বন্দ্ব তৈরি হয়। যদিও এরকম কোনো কিছু হয়নি ।

তবে অ্যাপলের সঙ্গে দ্বন্দ্বের পর নিজেদের ব্লু টিক চিহ্ন সেবার সাবস্ক্রিপশন চার্জের পরিমাণ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে টুইটার। কয়েকদিন আগে সাবস্ক্রিপশন চার্জ মাসে ৭.৯৯ ডলার ছিল। এখন টুইটার ঘোষণা দিয়েছে, যদি আইফোন ব্যবহারকারীরা টুইটারের ওয়েবসাইটের মাধ্যমে ব্লু টিক সেবা কেনেন তাহলে তাদের খরচ করতে হবে ৭ ডলার। আর ব্যবহারকারীরা যদি আইফোনে থাকা টুইটারের অ্যাপসের মাধ্যমে এ সেবা নিতে চান তাহলে তাদের খরচ করতে হবে ১১ ডলার।

অ্যান্ড্রয়েড মোবাইল ফোনের ক্ষেত্রে এ মূল্য পরিবর্তিত হবে কিনা সেটি জানানো হয়নি।

অ্যাপল তাদের আইফোনসহ অন্যান্য ডিভাইসগুলোতে থাকা অ্যাপসগুলোর কাছ থেকে ৩০ ভাগ লভ্যাংশ নেয়। সেটি কমাতেই মূলত টুইটার এমন সিদ্ধান্ত নিয়েছে। যেহেতু টুইটারের ওয়েবসাইটে কম মূল্যে সেবা কেনা যাবে তাই ব্যবহারকারীরা সেদিকেই বেশি ঝুঁকবেন।

এদিকে গত সপ্তাহে অ্যাপলকে উদ্দেশ্য করে বেশ কয়েকটি টুইট করেন টুইটারের নতুন মালিক ইলন মাস্ক। ওয়েব ডেভোলপারদের কাছ থেকে অ্যাপলের ৩০ ভাগ লাভ নেওয়ার বিষয়টির সমালোচনা করেন তিনি।

এ নিয়ে ঝামেলা সৃষ্টির পর অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুকের সঙ্গে দেখা করেন ইলন মাস্ক। এরপর এক টুইটে জানান, দুই কোম্পানির মধ্যে যেসব ভুল বোঝাবুঝি ছিল সেগুলোর সমাধান হয়ে গেছে। সূত্র: এনডিটিভি