অনন্ত জলিলের উকিল নোটিশ, ইরানি আদালতে যাচ্ছেন পরিচালক

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: গত ঈদুল আজহায় মুক্তি পাওয়া বাংলাদেশ-ইরান যৌথ প্রযোজনায় নির্মিত ‘দিন : দ্য ডে’ সিনেমা নিয়ে  নিয়ে মতবিরোধের জেরে সিনেমাটির সহ-প্রযোজক ও ইরানি পরিচালক মুর্তজা অতাশ জমজমের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা করার হুমকি দিয়েছেন অনন্ত জলিল।

অন্যদিকে মুর্তজা অতাশ জমজমও অনন্ত জলিলের বিরুদ্ধে ইরানি আদালতে যাচ্ছে বলে জানিয়েছেন।

এই ইস্যুতে এরই মধ্যে মুর্তজা অতাশ জমজমকে উকিল নোটিশ পাঠিয়ে রেখেছেন ঢাকাই সিনেমার আলোচিত এই প্রযোজক ও চিত্রনায়ক।

গণমাধ্যমকে পাঠানো এক লিখিত বিবৃতিতে অনন্ত জলিল হুঁশিয়ারি দিয়েছেন, তার ‘সম্মানহানি’ করতে দেশের ভেতর থেকে যাঁরা জমজমকে ‘ইন্ধন’ যুগিয়েছেন, তাঁদের বিরুদ্ধেও তিনি আইনি ব্যবস্থা নেবেন। শিগ‌গিরই আন্তর্জাতিক আদালতে মামলা করবেন বলেও জানিয়েছেন তিনি।

এর আগে অনন্ত জলিল সিনেমাটির বাজেট ১০০ কোটি টাকা বলে দাবি করেন। ২০১৮ সালে হওয়া চুক্তি অনুসারে সিনেমাটির বাজেট বাংলাদেশি মুদ্রায় ৪ কোটি টাকার বেশি বলে চুক্তিপত্র প্রকাশ করে জানান মুর্তজা অতাশ জমজম। সে সময় পরিচালক এই চুক্তিপত্র প্রকাশের পাশাপাশি অনন্তের বিরুদ্ধে বকেয়া অর্থ পরিশোধ না করা, চিত্রনাট্য ও শুটিং লোকেশন পরিবর্তনসহ একাধিক অভিযোগ আনেন।

বিষয়টি নিয়ে গত শুক্রবার দিবাগত রাত ১২টার পর মুর্তজা অতাশ জমজম তার ইনস্টাগ্রামে অনন্ত জলিলের উদ্দেশে লিখেছেন, ‘আপনি বাংলাদেশের পর ছবিটির প্রযোজক ও পরিচালক হিসেবে আমার অনুমতি ছাড়াই মালয়েশিয়ায় মুক্তি দিয়েছেন এবং এখন আপনি এটি সিঙ্গাপুরে মুক্তি দেওয়ার ঘোষণা দিয়েছেন। অচিরেই ইরানের আদালতে আপনার প্রতারণার স্বরূপ উন্মোচিত হবে এবং তারপর বাংলাদেশের বিজ্ঞ আদালতের দ্বারস্থ হয়ে আমি আপনার কাছ থেকে আমার পাওনা আদায় করব।’

পবিত্র ঈদুল আজহায় মুক্তি পাওয়া সিনেমাটি নির্মাণ করেছেন ইরানি পরিচালক মুর্তজা অতাশ জমজম। বাংলাদেশ ছাড়াও ইরান, তুরস্ক ও আফগানিস্তানে সিনেমাটির শুটিং হয়েছে। ইরানের মুর্তজা অতাশ জমজম এবং বাংলাদেশের প্রযোজক অনন্ত জলিলের ‘এজে’ ব্যানারে নির্মাণ হয়েছে সিনেমাটি। অনন্ত জলিল, বর্ষা ছাড়াও এতে অভিনয় করেছেন ইরান ও লেবাননের অভিনেতারা।