অক্টোবরে ঘূর্ণিঝড়ের পূর্বাভাস, হতে পারে বন্যা

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: গত বছরের তুলনায় এবার দেশে বৃষ্টিপাতের প্রবণতা কম। বর্ষা মৌসুমেও স্বাভাবিক বৃষ্টির দেখা নেই অনেক অঞ্চলে। তবে সেপ্টেম্বর পর্যন্ত বৃষ্টি কম হলেও অক্টোবরে এসে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাতের আভাস দিচ্ছে আবহাওয়া অধিদপ্তর; সেইসঙ্গে ঘূর্ণিঝড় ও বন্যা হতে পারেও বলে জানা গেছে।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান সাংবাদিকদের বলেন, ‘চলতি অক্টোবর মাসে সামগ্রিকভাবে দেশের সব অঞ্চলে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত হতে পারে। এছাড়া এই মাসে একটি থেকে দুটি লঘুচাপও হতে পারে। যার একটি রূপ নিতে পারে ঘূর্ণিঝড়ে।’

এছাড়া ভারি বর্ষণের কারণে দেশের উত্তরাঞ্চল, উত্তর পূর্বাঞ্চল ও দক্ষিণ পূর্বাঞ্চলীয় কিছু স্থানে স্বল্প মেয়াদী আকস্মিক বন্যার শঙ্কার কথাও রয়েছে দীর্ঘমেয়াদী পূর্বাভাসে। এ মাসে দেশের উত্তর ও মধ্যাঞ্চলে দুই থেকে তিনদিন বিজলি চমকানোসহ মাঝারি ধরনের বজ্রঝড় হতে পারে। আর সারাদেশের বিভিন্ন জায়গায় বজ্রঝড়ের পূর্বাভাস রয়েছে তিন থেকে চার দিন।

অক্টোবর মাস আসার আগে থেকেই আকাশে মেঘের আনাগোণা বৃষ্টির আভাস দিয়েছিল। সোমবারও ঢাকাবাসীর দিন শুরু হয়েছে গুঁড়িগুঁড়ি বৃষ্টি মাথায় নিয়ে। আগের দিন রোববারও সকালে ছিল বজ্রসহ বৃষ্টি। পরে রোদের দেখা মিললেও দিনের বেশিরভাগ সময় এবং সন্ধ্যা থেকে আবারও হালকা বৃষ্টি ঝরেছে শহরজুড়ে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, প্রকৃতির নিয়ম অনুযায়ী চলতি মাসের দ্বিতীয়ার্ধে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর (বর্ষা) বিদায় নেওয়া কথা রয়েছে। তাই এ সময় দিনরাতের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি থাকতে পারে।